Higher Secondary Bengali Suggestion 2024: Preparing for the West Bengal Higher Secondary Bengali exam 2023 can be a challenging task, but with the right approach and guidance, it can become easier.
Preparation Guide for WBCHSE Examination 2024:
Here are some tips that can help you prepare for the exam:
Understand the syllabus: The first step in preparing for any exam is to understand the syllabus. Go through the Bengali syllabus provided by the West Bengal Council of Higher Secondary Education thoroughly and make a list of topics that need more attention.
Read textbooks: The textbooks prescribed by the board are the best source for preparing for the exam. Read the chapters carefully, make notes, and try to understand the concepts.
Practice writing: Writing is an important aspect of the Bengali exam. Practice writing short essays, letters, and paragraphs on different topics. This will help you improve your language skills and gain confidence.
Solve previous year papers: Solving previous year papers is a great way to get an idea of the exam pattern and types of questions asked in the exam. Try to solve as many previous year papers as possible to get an idea of the exam.
Take online mock tests: Online mock tests are a great way to assess your preparation level. There are many websites and online platforms that offer mock tests for the West Bengal Higher Secondary Bengali exam. Take these tests and evaluate your performance.
Revise regularly: Revision is crucial for retaining the information you have learned. Make a revision schedule and revise the topics regularly.
Seek help: If you are facing difficulty in understanding any topic or concept, do not hesitate to seek help from your teachers or friends.
Higher Secondary Routine 2024 (WBCHSE):
- 14.03.2024 – Bengali (A), English (A), Hindi (A), Nepali (A), Urdu, Santhali, Odia, Telugu, Gujarati, Punjabi
- 16.03.2024 – English (B), Bengali (B), Hindi (B), Nepali (B), Alternative English
- 17.03.2024 – Healthcare, Automobile, Organised Retailing, Security, IT, and ITES – Vocational Subjects
- 18.03.2024 – Biological Science, Business Studies, Political Science
- 20.03.2024 – Mathematics, Psychology, Anthropology, Agronomy, History
- 21.03.2024 – Computer Science, Modern Computer Application, Environmental Studies, Health & Physical Education, Music, Visual Arts
- 22.03.2024 – Commercial Law and Preliminaries of Auditing, Philosophy, Sociology
- 23.03.2024 – Physics, Nutrition, Education, Accountancy
- 24.03.2024 – Economics
- 25.03.2024- Chemistry, Journalism & Mass Communication, Sanskrit, Persian, Arabic, French
- 27.03.2024- Statistics, Geography, Costing and Taxation, Home Management and Family Resource Management
Know More: HS Sanskrit Question Paper 2023 | Download PDF
Higher Secondary Bengali Suggestion 2024 (WBCHSE):
অনধিক ১৫০ শব্দে প্রশ্নের উত্তর দাও। (প্রতিটি প্রশ্নের মান ৫)
- “আমি কী তা দেখতে পাচ্ছিস না ?” -ভারতবর্ষ গল্প অবলম্বনে বুড়ির এমন মন্তব্যের অন্তর্নিহিত তাৎপর্য বিশ্লেষণ করো।
- “সে বুঝতে পারে সব ভাত ওরা পথে ফেলে দিতে যাচ্ছে!” -কাদের কথা বলা হয়েছে ? ‘ওরা’ সব ভাত ফেলে দিতে যাচ্ছে কেন ? ‘সে’ বুঝতে পেরে কি করেছিল ?
- “ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড়ো উতলা করে।” -এখানে কার কথা বলা হয়েছে ? ভাতের জন্য উতলা হবার কারণ কী ? এতে তার শেষ পরিণতি কি হয়েছিল ?
- “ওটা পাশবিক স্বার্থপরতা” -কে, কোন বিষয়কে ‘পাশবিক স্বার্থপরতা’ বলে উল্লেখ করেছেন ? তার এরূপ বলার কারণ উল্লেখ করো।
- ‘ভাত’ গল্পে ভাত দুই বিপরীত ব্যঞ্জনায় কীভাবে স্পষ্ট হয়ে উঠেছে তা দেখাও।
- “মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়।” -মৃত্যুঞ্জয় কে ? তার বাড়ির শোচনীয় অবস্থার কারণ কী ?
- ‘মহুয়ার দেশ’ কবিতায় কবি সমর সেন কীভাবে নাগরিক জীবনের ক্লান্তি থেকে শান্তি পাওয়ার কথা বলেছেন ?
- “রূপনারানের কূলে জেগে উঠিলাম” -কবির এই জেগে ওঠার তাৎপর্য বিশ্লেষণ করো।
- ‘রূপনারানের কূলে’ কবিতায় কবি রবীন্দ্রনাথ জীবন সায়াহ্নে উপনীত হয়ে যা উপলব্ধি করেছেন, তা সংক্ষেপে লেখো।
- ‘শিকার’ কবিতায় কবি ‘ভোর’ এর প্রেক্ষাপটকে কীভাবে দুটি ভিন্ন ব্যঞ্জনায় ব্যবহার করেছেন, তা কবিতা অবলম্বনে আলোচনা করো।
- ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতার নামকরণের সার্থকতা বিচার করো।
- ‘এই ভোরের জন্য অপেক্ষা করেছিল!’ -কে ভোরের জন্য অপেক্ষা করেছিল ? এই ভোরে তার ‘বিস্তীর্ণ উল্লাস’ কীভাবে বিষণ্ণতায় পরিণত হয়েছিল লেখো।
- “আগুন জ্বলল আবার” -‘শিকার’ কবিতায় কবি প্রথম ও দ্বিতীয় আগুন জ্বলার মধ্য দিয়ে যে বৈপরীত্যের উল্লেখ করতে চেয়েছেন, তা আলোচনা করো।
- “মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে।” বক্তা কে ? মৃত্যুতে সকল দেনা বলতে কী বোঝানো হয়েছে ? সে দেনা কীভাবে শোধ করতে চেয়েছিলেন কবি ?
- “এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে” -কে, কখন একথা বলেছে ? এই মন্তব্যের মধ্য দিয়ে বক্তা কি বোঝাতে চেয়েছেন ?
- ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে ‘রজনী’ চরিত্রটি বিচার করো।
- “আমাদের দিন ফুরিয়েছে” -কে কোন প্রসঙ্গে এই উক্তি করেছেন ? বক্তার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা করো।
‘বিভাব’ নাটকটির নামকরণের সার্থকতা বিচার করো।
- ‘নানা রঙের দিন’ নাটকটির নামকরণের তাৎপর্য বিচার করো।
- “শিল্পকে যে মানুষ ভালোবেসেছে তার বার্ধক্য নেই…” -মন্তব্যটির তাৎপর্য লেখো।
- “চোখের জলটা তাদের জন্য” -কাদের জন্য চোখের জল ? কোন ঘটনার পরিপ্রেক্ষিতে চোখে জল এসেছিল ?
- “…সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা ?” -রাজমিস্ত্রিরা কী নির্মাণ করেছিল ? এই প্রশ্নের মাধ্যমে বক্তা কী বলতে চেয়েছেন ?
- “গুরু নানকের হাতের ছাপ আজও লেগে রয়েছে।” -গুরু নানকের হাতের ছাপ কোথায় লেগে রয়েছে ? এই প্রসঙ্গে বর্ণিত ঘটনাটি উল্লেখ করো।
- “গড়িয়া পড়া পাথর কীভাবে থামবে ?” -পাথর গড়িয়ে পড়েছিল কেন ? পাথর গড়ানোর দৃশ্য কে দেখেছিল ? পাথর থামানোয় কী ঘটেছিল ?
- “গল্পটা আমাদের স্কুলে শোনানো হলো” -গল্পটা কী ? স্কুলে গল্পটা শুনে লেখকের প্রতিক্রিয়া হয়েছিল ?
- “চেংমানের মাথায় আকাশ ভেঙে পড়ে” -চেংমান কে ? কেন তার মাথায় আকাশ ভেঙে পড়েছিল ?
- “চেয়ারের ওপর যিনি বসে আছেন, তাঁকে দেখে নিজের চোখকে বিশ্বাস হচ্ছিল না।” -চেয়ারের ওপর কে বসেছিলেন ? লেখক তাঁকে কোথায় দেখেছিলেন ? লেখকের এই স্থান দেখার অভিজ্ঞতা সংক্ষেপে লেখো।
- “আর এক রকমের প্রথা আছে- নানকার প্রথা” – নানকার প্রজাদের অবস্থা কেমন ছিল ? পড়ে তাদের অবস্থার কী পরিবর্তন হয়েছিল ?
- “সরু লিকলিকে আঙুল দিয়ে সেইসব খুনিদের সে শনাক্ত করেছে” -কে শনাক্ত করেছে ? কাদের কেন খুনি বলা হয়েছে ?
- “এত ফসল, এত প্রাচুর্য।” -ফসল এবং প্রাচুর্য সত্ত্বেও মানুষগুলোর জীবনে প্রকৃতপক্ষে কী অবস্থা নেমে এসেছিল তার বর্ণনা দাও।
- শব্দার্থ পরিবর্তনের ভাগগুলো উল্লেখ করে যে কোনো দুটি ভাগের উদাহরণসহ পরিচয় দাও।
- রূপমূল কাকে বলে ? রূপমূলের শ্রেণিবিভাগ করে প্রত্যেক ভাগের সংজ্ঞাসহ উদাহরণ দাও।
- প্রত্যয় কাকে বলে ? ব্যবহারিক প্রয়োগের অবস্থান অনুযায়ী প্রত্যয়কে কটি ভাগে ভাগ করা যায় ও কী কী ?
- প্রত্যেক ভাগের একটি করে উদাহরণ দাও।
- সমাস কাকে বলে ? পদ গঠনের চরিত্রের ভিন্নতা অনুযায়ী সমাসের শ্রেণিবিভাগ করে উদাহরণ দাও।
- বাঙালির চিত্রকলা চর্চার ধারায় অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো।
- বাঙালির চিত্রকলার ইতিহাসে যামিনী রায়ের অবদান আলোচনা করো।
- বাংলা জ্ঞানের ইতিহাসে অতুলপ্রসাদ সেনের অবদান আলোচনা করো।
- বাংলা চলচ্চিত্র ধারায় সত্যজিৎ রায়ের ভূমিকা লেখো।
৪০০ শব্দে প্রবন্ধ রচনা করো। (প্রতিটি প্রশ্নের মান ১০) (Higher Secondary Bengali Suggestion 2024) –
- বিজ্ঞান পাঠ ও বিজ্ঞান মনস্কতা
- ছাত্রছাত্রীদের সামাজিক দায়দায়িত্ব
- পরিবেশ বিপর্যয় ও মানবজীবন
- শিক্ষার ও চরিত্র গঠনে খেলাধুলা
- শিক্ষা বিস্তারে গণমাধ্যম
- বিশ্ব উষ্ণায়ন
Official Website WBCHSE: Link